পর্যটনে নতুন দিগন্ত, জানুন এর নেপথ্যে কারা

0
2

মেসার্স সাম্পান মিডিয়া গ্রুপ, ট্রেড পাবলিকেশন, ট্রাভেল ইভেন্ট এবং TRAVMART, মার্কেট প্লেসের মাধ্যমে ডিজিটাল মাধ্যমে একটি ব্র্যান্ড কমিউনিকেশন মিডিয়া চালু করল। ২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে, TTJ ট্র্যাভেল ট্রেড ম্যাগাজিন এবং ট্র্যাভেল ইভেন্ট নেটওয়ার্কিং ট্র্যাভেল ইন্ডাস্ট্রির সামনের সারিতে রয়েছে। TTJ TRAVMART এর নতুন দিল্লিতে হেড অফিস।এছাড়া মুম্বাই, চণ্ডীগড়, জয়পুর এবং কলকাতায় শাখা আছে।

ইস্ট ইন্ডিয়া ট্রাভমার্ট (EITM 2024) শোয়ের দ্বিতীয় সংস্করণ এবং ৬৮তম TTJ ট্রাভমার্টের ক্রেতা ও বিক্রেতাদের সভা কলকাতায় ২০ এবং ২১ নভেম্বর কলকাতায় অনুষ্ঠিত হল।TTJ- ইস্ট ইন্ডিয়া ট্রাভমার্ট (EITM) ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে, বিশেষ করে দেশের উত্তর-পূর্ব অঞ্চলে পর্যটন ব্যবসার অভ্যন্তরীণ বাজারের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। কলকাতা এবং পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের প্রায় ২৫০ ট্রাভেল এজেন্ট এই ইভেন্টে ক্রেতা হিসাবে যোগ দিয়েছিলেন এবং ৫০ টিরও বেশি শীর্ষস্থানীয় ভ্রমণ সংস্থার সঙ্গে  তারা সাক্ষাৎ করেন। তারা দেশ এবং বিদেশের বিভিন্ন ধরণের পর্যটন পণ্য নিয়ে এসেছিলেন।

ভারতের পর্যটনের আঞ্চলিক পরিচালক, প্রণব প্রকাশ এই অনুষ্ঠানে অংশ নেন।অভ্যন্তরীণ পর্যটন ব্যবসার মাধ্যমে যুব পর্যটনের উন্নয়নে ক্লাব, স্কুল ও কলেজের শিক্ষার্থীদের কাছে বিভিন্ন তথ্য পৌঁছে দেওয়া হয়। যুব পর্যটন ক্লাব আইটিডিসি (ইন্ডিয়া ট্যুরিজম) এবং সরকারের পর্যটন মন্ত্রকের অধীনে এইচআর কলেজের মধ্যে সেতু বন্ধন করে। বিভিন্ন স্কুল ও কলেজে যুব পর্যটন ক্লাব গঠনের জন্য যে নির্দেশ দেওয়া হয়েছে, তার লক্ষ্য হল দেশের পর্যটনের উন্নয়নে তরুণ প্রজন্মকে উৎসাহিত করা।

টিটিজে সাম্পান মিডিয়ার পক্ষে রবি শর্মা বলেছেন, TTJ TRAVMART-এর মূল ধারণা হল সমস্ত পূর্ব রাজ্য এবং উত্তর পূর্ব রাজ্য থেকে নামী ট্যুর-এজেন্টদের ক্রেতা হিসাবে নিয়ে আসা।এক ছাদের নীচে ক্রেতারা যাতে পর্যটন সংক্রান্ত পণ্য কিনতে পারেন, সেদিকেও নজর দেওয়া হচ্ছে। এই  ইভেন্টটি হল প্রতিটি ক্রেতা এবং বিক্রেতাকে ভবিষ্যতে পর্যটন ব্যবসার বিকাশের জন্য আরও  আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে সাহায্য করা। ব্যুরো হেড, ইস্ট ট্র্যাভেল ট্রেড জার্নাল এবং টিটিজে- ইস্ট ইন্ডিয়া ট্রাভমার্টের অন্যতম সংগঠক পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, জাতীয় পর্যটন নীতি পর্যটনকে অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে যেতে সাহায্য করে।

TTJ TRAVMART EITM 2024-এর সহ-আহ্বায়ক মিঃ গুরজিৎ সিং আহুজা বলেছেন, তাদের মূল উদ্দেশ্য হল পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে বিশেষ করে উত্তর পূর্ব রাজ্যগুলি, পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খণ্ড এবং ওড়িশায় পর্যটন ব্যবসা বৃদ্ধি করা৷ তিনি বলেন, পূর্বাঞ্চলে পর্যটন ব্যবসার বিপুল সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গ পর্যটন বোর্ড রাজ্য জুড়ে পর্যটন শিল্পের বিকাশের জন্য অনেক উদ্যোগ নিয়েছে এবং দার্জিলিং ডুয়ার্স, পুরুলিয়া, কোচবিহার, সুন্দরবন, দিঘা, মন্দারমণির মতো কম পরিচিত পর্যটন স্পটগুলির উন্নয়ন করেছে।রাজ্যের উদ্যোগে গত কয়েক বছরে দুর্গাপুজো কার্নিভাল, যা বিশ্বের অন্যতম সেরা এবং বৃহত্তম সাংস্কৃতিক উৎসব। সেখানে প্রতি বছর বহু বিদেশি এবং দেশের পর্যটক আসেন।

 

 

3.
4.
5.
6.
7.
8.
9.
10.