হেঁটেও-নেটেও: পঞ্চায়েত ভোটের প্রচারে ডিজিটাল মাধ্যমে জোর সিপিআইএমের

0
3

মাঠে-ময়দানে নেমে আন্দোলন সংগঠিত করতেই পছন্দ করে CPIM। এমনকী, রাজ্যে ক্ষমতার সময় কম্পিউটার (Computer) চালুর ক্ষেত্রেও বিরোধিতা করেছিল তারা। কিন্তু এবার পথে হাঁটার পাশাপাশি সোশ্যাল মিডিয়াকেও (Social Media) প্রচারের হাতিয়ার করতে চাইছে আলিমুদ্দিন। সেই কারণেই তাদের নতুন স্লোগান, “হেঁটেও আছি, নেটেও আছি”। এবার শুধু মিছিলে হাঁটা নয়, তথ্য প্রযুক্তি ও সমাজমাধ্যমকে ব্যবহার করে দলের প্রচারও করা চাইছে বামফ্রন্টের বড় শরিক। সভা-মিছিলের পাশাপাশি ডিজিটাল মাধ্যমেও নেতা-কর্মীদের সড়গড় হওয়ার বার্তা দিচ্ছে সিপিআইএম। দলের নেতা-কর্মীদের প্রশিক্ষণ দিতে জেলা ও ব্লক স্তরে ‘ডিজিটাল সামিট’ হচ্ছে।

বিরোধী রাজনৈতিক দলগুলি সমাজমাধ্যমে বামেদের সমালোচনায় কী বলছে, কী পোস্ট করছে- সেই বিষয়ে নজরদারি করার বিষয়ে জোর দেওয়া হচ্ছে। পাশাপাশি, রাজনৈতিক ভাবে সমালোচনার জবাব দেওয়াও জরুরি বলে মনে করছে আলিমুদ্দিন।

রাজ্যে ক্ষমতায় থাকার সময় কর্মসংস্কৃতি নষ্টের কথা বলে রাজ্যে কম্পিউটার ব্যবস্থা চালুর বিরোধিতা করেছিল বামেরা। এখন পরিস্থিতি বদলেছে। সেই কারণে কলকাতার পাশাপাশি জেলা নেতারাও ডিজিটাল মাধ্যমে দলের হয়ে প্রচার করতে রীতিমতো প্রশিক্ষণ নিচ্ছেন। সামনে পঞ্চায়েত ভোট। ২১-এর নির্বাচনের শূন্য থাকলেও সাগরদিঘিতে বাম-কংগ্রেস জোটের একমাত্র বিধায়ক গিয়েছেন বিধানসভায়। এই পরিস্থিতিতে পঞ্চায়েত ভোট নিয়ে কোমর বাঁধতে চাইছে বামেরা। আর সেই কারণেই সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করার রূপরেখা তৈরি করেছে সিপিআইএম।