বেসরকারি হাতে ট্রেন তুলে দেওয়ার পর এবার কর্মী সঙ্কোচনের পথে রেল

0
2

ট্রেন পরিষেবা বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তের পরে এ বার কর্মী সঙ্কোচনের কাজ শুরু করে দিল ভারতীয় রেল।

রেলবোর্ড দেশের সব ক’জন জোনাল ম্যানেজারকে নির্দেশ দিয়েছে, সুরক্ষা ছাড়া রেলের অন্য কোনও বিভাগে আর নতুন পদে লোক নিয়োগ করা যাবে না। গত দু’বছরের মধ্যে যত পদ সৃষ্টি করা হয়েছে অথচ কর্মী নিয়োগ করা হয়নি, সেগুলিকে বিলুপ্ত করতে হবে। এ ছাড়াও
সুরক্ষা ছাড়া রেলে যত শূন্যপদ রয়েছে, তারও ৫০ শতাংশ অবলুপ্ত করতে বলা হয়েছে। জরুরি ভিত্তিতে এই নির্দেশ কার্যকর করার নির্দেশও দিয়েছে রেলবোর্ড। বলা হয়েছে, যাঁরা ৩০ বছরের বেশি চাকরি করে ফেলেছেন, তাঁদের কর্মদক্ষতা বিবেচনা করে দেখা হবে৷ সেইমতো প্রতিটি জোনেই রেলকর্মীদের পারফরম্যান্স যাচাই প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগেও রেলের তরফে সার্কুলার জারি করে জানানো হয়েছিলো, যাঁরা ৩০ বছরের বেশি চাকরি করে ফেলেছেন, তাঁদের কর্মদক্ষতা বিবেচনা করে দেখা হবে৷ সেইমতো প্রতিটি জোনেই রেলকর্মীদের পারফরম্যান্স যাচাই প্রক্রিয়াও চলছে৷ এদিকে, বিভিন্ন জোনাল দফতরে এই নির্দেশিকা পৌঁছতেই ঝামেলা শুরু হয়েছে। আন্দোলনে নামার হুমকি দিয়েছে বিভিন্ন রেলকর্মী ইউনিয়ন। রেলকর্মীদের আশঙ্কা, রেলে ব্যাপক কর্মী সঙ্কোচনের জন্যই গোটা দেশে মোট ১০৯ জোড়া মেল ও এক্সপ্রেস ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক। তাদের বক্তব্য, রেলকে বেসরকারি হাতে তুলে দিতেই রেলবোর্ড কর্মীর সংখ্যা কমিয়ে আনছে। ট্রেনের পরে এ বার স্টেশনগুলিকেও বিক্রি করে দেওয়া হবে। যত কর্মী কম থাকবে, তত বিক্রি করতে সুবিধে হবে।

জানা গিয়েছে, পূর্ব রেলেই এই মুহূর্তে প্রায় ২১ হাজারের মতো শূন্যপদ রয়েছে। আর ভারতীয় রেলে মোট শূন্য পদের সংখ্যা এখন প্রায় ২ লক্ষ ৮৭ হাজার। সুরক্ষা বাদ দিলেও শূন্যপদের সংখ্যাটা প্রায় ২ লক্ষ। তার ৫০ শতাংশ তুলে দেওয়া মানে ১ লক্ষ পদের বিলুপ্তি। এর ফলে যাত্রী পরিষেবাও হোঁচট খাওয়ার আশঙ্কা করছেন রেলকর্মীরা।