রাজ্যজুড়ে খাদ্য দফতরের উদ্যোগে রেশন দোকানগুলিতে দুদিনের গ্রাহক-সম্পর্ক অভিযান শুরু হল শনিবার। দফতরের সমস্ত কর্মী আধিকারিকদের এই দুদিন নিজ নিজ এলাকায় অন্তত দুটি রেশন দোকানে গিয়ে গ্রাহক ও ডিলারদের অভাব-অভিযোগ শুনে রিপোর্ট দিতে বলা হয়েছে। রেশন গ্রাহকদের যে ন্যায্য পরিমাণ ও গুণমানের খাদ্য প্রাপ্য পাওয়া উচিত সেটা তাঁরা পাচ্ছেন কিনা সেটা জানতে হবে বলে দফতরের এক নির্দেশিকায় জানানো হয়েছে। এজন্য ১১ দফা প্রশ্নের একটি তালিকা তৈরি করা হয়েছে । রেশন দোকানে গিয়ে কথা বলার পর খাদ্য দফতরের আধিকারিদের রিপোর্ট এক সপ্তাহের মধ্যে দফতরের নিজস্ব পোর্টালে জমা করতে হবে। একই সঙ্গে দফতরের সামাজিক মাধ্যমগুলিতেও সাধারণ মানুষের অবগতির জন্য তুলে দিয়ে হবে।
পাশাপাশি কোন ডিলার গ্রাহকদের সঙ্গে বঞ্চনা করছেন এমন ডিলারদের জেলাভিত্তিক তালিকা তৈরি করা হবে। বিধিবদ্ধ রেশন এলাকার ডিরেক্টরদের, এই অভিযানেরসময় চিহ্নিত ডিলারদের উপর বিশেষ নজর রাখতে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।
এনিয়ে পঞ্চমবার এধরণের উদ্যোগ নেওয়া হল। খাদ্যমন্ত্রী রথীন ঘোষ, দফতরের প্রধান সচিব পারভেজ আমেদ সিদ্দিক এই অভিযানে অংশ নিয়েছিলেন। খাদ্য দফতরের সচিবালয়, ডিরেক্টরেট ও আঞ্চলিক অফিসের কর্মীদের এই অভিযানে যোগ দেওয়ার জন্য ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রেশন দোকানে গিয়ে তাঁদের কি করতে হবে সেই নির্দেশিকাও দিয়েছে দফতর। গ্রাহকরা খাদ্য নেওয়ার সময় দোকানের ই -পস মেশিন থেকে স্লিপ পাচ্ছেন কিনা সেটা জানতে বলা হয়েছে। ডিলারদের জন্য দফতর যে বিশেষ হেল্পডেক্স খুলেছে সেটাও জানাতে বলা হয়েছে।
আরও পড়ুন- চিনের মোকাবিলায় একজোট জাপান-আমেরিকা! বাতিল বাইডেনের ‘ক্লিয়ারেন্স’
_
_
_
_
_
_
_
_