পাইলটের ভুলেই দুর্ঘটনা, সিডিএস বিপিন রাওয়াত মৃত্যুর রিপোর্ট পেশ

0
1

রবাবর সেনাবাহিনীর বিমান দুর্ঘটনায় মৃত বিমানচালকের উপর দোষ দিয়েই দায় ঝাড়ার প্রবণতা রয়েছে ভারতীয় সামরিক বিমান কর্তৃপক্ষের। দেশের প্রথম সিডিএস বিপিন রাওয়াতের (former CDS Bipin Rawat) মৃত্যুর দুর্ঘটনার দায়ও বিমান চালকের ঘাড়েই চাপালো সেনাবাহিনী। তদন্তের রিপোর্ট ২০২২ সালে তৈরি হলেও সংসদের শীতকালীন অধিবেশনে (Parliament winter session) তা পেশ হয়। আর তাতেই সামনে আসে সেনার বিমানচালকের অদক্ষতা। এর জেরে বিমানচালকদের অতিরিক্ত প্রশিক্ষণের সুপারিশের পাশাপাশি বিমানের রক্ষণাবেক্ষণ, যন্ত্রপাতি নিয়েও প্রস্তাব দেয় তদন্ত কমিটি।

২০২১ সালের ৮ ডিসেম্বর তামিলনাড়ুর নীলগিরিতে (Nilgiris) ওয়েলিংটনের কাছে দুর্ঘটনায় পড়ে। চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (Bipin Rawat), তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত (Madhulika Rawat) সহ ১২ জনের মৃত্যু হয় সেই ঘটনায়। একমাত্র বেঁচে যান গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। গুরুতর আহত ক্যাপ্টেন অবশ্য এক সপ্তাহ পরে হাসপাতালেই মারা যান। তবে ততদিনে তদন্ত শুরু করে দিয়েছিল সেনার তিন বিভাগের কর্তাদের নিয়ে গঠিত তদন্ত কমিটি। সেই মতো ২০২২ সালের জানুয়ারিতেই তদন্ত কমিটির রিপোর্টে মানুষের ভুলকেই (human errors) দায়ী করা হয়েছিল। সংসদের শীতকালীন অধিবেশনে সংসদীয় স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে দেখানো হয়েছে মানুষের ভুলেই (human error) এই দুর্ঘটনা হয়েছে। যেভাবে ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ৩৪টি দুর্ঘটনার মধ্যে ১৯টি হয়েছিল মানুষের ভুলে।

পাঁচ বছরে ৩৪ বিমান দুর্ঘটনা (plane crash) নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছিল তদন্ত কমিটি। সেখানে সুপারিশ করা হয়েছে বিমান চালকদের প্রশিক্ষণ পদ্ধতি, প্রশিক্ষণের ধাপ কী অবলম্বণ করা হয়, প্রশিক্ষণ নিয়ে নতুন চিন্তাভাবনার বিষয়ে। সেই সঙ্গে যন্ত্রপাতি, তার কার্যপ্রণালী, রক্ষণাবেক্ষণ এবং সামগ্রিক প্রশাসনিক পদক্ষেপ নিয়েও সুপারিশ করেছিল কমিটি।