কাঁচামালের দাম বাড়া থেকে শহরকেন্দ্রিক ক্রেতাদের (urban consumer) ক্রয় ক্ষমতা কমার কারণে এবার বাড়তে চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিয়ের দাম। দেশের শীর্ষ বেসরকারি সংস্থাগুলি চরম আর্থিক সংকটে ক্রমাগত মুদ্রাস্ফীতি ও বেকারত্ব বৃদ্ধির কারণে। ফলে এবার টুথপেস্ট থেকে রান্নার নুন, বিস্কুট থেকে মশা মারার ধূপের দাম বাড়ানোর পথে দেশের একাধিক সংস্থা।
ফাস্ট মুভিং কনজিউমার গুডস (FMCG) সংস্থাগুলির পরিসংখ্যান অনুযায়ী তাদের লাভের পরিমাণ বিপুল পরিমাণ কমে গিয়েছে। ফলে সমস্যায় হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (HUL), গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেড (Godrej Consumer Products Ltd), আইটিসি (ITC), ডাবর ইন্ডিয়ার (Dabur India) মতো সংস্থাগুলি। যার একটি প্রত্যক্ষ কারণ হিসাবে সংস্থাগুলি তুলে ধরছে কাঁচামালের মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতি।
সংস্থাগুলির দাবি, তাঁদের শহরকেন্দ্রিক গ্রাহক (urban consumer) কমে গিয়েছে ৬৫ থেকে ৬৮ শতাংশ। দীর্ঘদিন ধরে দ্রব্যমূল্য বাড়তে থাকার কারণে এই প্রবণতা বলে অনুমান বাণিজ্যিক সংস্থাগুলির। সেই সঙ্গে এই পরিসংখ্যান ইঙ্গিত দেয়, শহরের মানুষের হাতে উপার্জন ও সঞ্চয় নিম্নগামী। ফলে ক্রয়ক্ষমতা কমছে নাগরিকদের।
সেই সঙ্গে গোটা দেশে সরকারি চাকরির পরিমাণ কমে যাওয়ার কারণে বেসরকারি সংস্থামুখী যুব সমাজ থেকে দেশের মানুষ। ফলে এফএমসিজি (FMCG) সংস্থাগুলি গত এক বছরে প্রচুর পরিমাণ নিয়োগ করেছে নিজেদের সংস্থায়। একদিকে লাভের পরিমাণ কমেছে, অন্যদিকে নিয়োগ (recruitment) করতে হয়েছে ৩৯ শতাংশ বেশি। ফলে সেই সামঞ্জস্য রাখতে এবার উৎপাদিত দ্রব্যের মূল্যের উপর কোপ ফেলছে সংস্থাগুলি। তবে সেই সঙ্গে কীভাবে ফের লাভের পথে ফিরে দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ করা যেতে পারে, তা নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে সংস্থাগুলি।