তথ্য প্রযুক্তি আইনের আওতায় সরকার অভিযোগ আপিল কমিটি তৈরি করেছে। তৃণমূল সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়ের এক প্রশ্নের লিখিত জবাবে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি রাষ্ট্রমন্ত্রী জিতিন প্রসাদ জানিয়েছেন, তথ্য প্রযুক্তি আইনের ৩এ ধারা এবং তথ্য প্রযুক্তি নিয়মবিধির ২০২১-এর অধীনে সরকার অভিযোগ আপিল কমিটিগুলি তৈরি করেছে। এর উদ্দেশ্য একটাই, যাতে ব্যবহারকারী এবং ভুক্তভোগীরা অনলাইনে আবেদন করতে পারেন৷ অফিসারদের দ্বারা গৃহীত সিদ্ধান্তে অসন্তুষ্ট হলেও অভিযোগকারী অনলাইনে আবেদন জানাতে পারেন।
তিনি জানান,অভিযোগ আপিল কমিটি একটি অনলাইন বিরোধ নিষ্পত্তি পদ্ধতি। যেখানে সম্পূর্ণ আপিল প্রক্রিয়া ডিজিটালভাবে পরিচালিত হয়। এটি একটি ভার্চুয়াল ডিজিটাল প্ল্যাটফর্ম, যা শুধুমাত্র ডিজিটাল ও অনলাইনে কাজ করে। কমিটিকে ৩০ দিনের মধ্যে ব্যবহারকারীদের আবেদনের সমাধান করতে হয়। তথ্য প্রযুক্তি বিধিমালা, ২০২১-এর ৩(১)(বি) এর অধীনে নিষিদ্ধ বিভাগগুলির মধ্যে পড়ে এমন কোনও তথ্য একটি প্ল্যাটফর্মে পাওয়া গেলে, একজন ব্যবহারকারী সংশ্লিষ্ট প্ল্যাটফর্মের অভিযোগ অফিসারের কাছে এর বিরুদ্ধে আবেদন করতে পারেন। এই ধরনের আবেদন প্রাপ্তির পর, প্ল্যাটফর্মকে দ্রুত এবং তথ্যপ্রযুক্তি নিয়ম, ২০২১-এর বিধি ৩(২) এর অধীনে নির্ধারিত সময়সীমার মধ্যে ব্যবস্থা নিতে হয়।
নিয়ম অনুযায়ী, সংবেদনশীল এবং ব্যক্তিগত তথ্য সঞ্চয়কারী সমস্ত সংস্থাকে যুক্তিসঙ্গত ভাবে নিরাপত্তা অনুশীলন এবং পদ্ধতিগুলি বাস্তবায়ন করতে হবে। এই ধরনের ব্যবস্থাগুলি অবশ্যই সুরক্ষিত রাখতে হবে। এমনকী, তথ্য সম্পদের মূল্য এবং সংস্থার ব্যবসার প্রকৃতির সঙ্গে সমানুপাতিক হতে হবে। তথ্য নিরাপত্তা যদি লঙ্ঘন হয়,সেক্ষেত্রে সংস্থা বা তার পক্ষে কাজ করা প্রতিনিধিকে প্রমাণ করতে হবে যে তাদের নথিভুক্ত তথ্য সুরক্ষিত । অভিযোগ আপিল কমিটি সমালোচনামূলকভাবে নিশ্চিত করে যে ভারতে ইন্টারনেট নিরাপদ এবং বিশ্বস্ত, উন্মুক্ত এবং জবাবদিহিমূলক।






































































































































