ভোটারদের সচেতনতায় ব্যাঙ্ক, ডাকঘর সাহায্য করবে নির্বাচন কমিশনকে

0
1

সামনেই লোকসভা নির্বাচন। ৩ মার্চ রাজ্যে আসতে চলেছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। এই পরিস্থিতিতে এক ঐতিহাসিক পদক্ষেপ নিতে চলেছে ব্যাঙ্ক এবং ডাকঘরগুলি। নির্বাচন কমিশনের তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ২০২৪ লোকসভা নির্বাচনের আগে ভোটার শিক্ষা এবং প্রচারে কমিশনকে সাহায্য করবে ব্যাঙ্ক এবং ডাকঘরগুলি। সারা দেশে ১.৬ লক্ষ ব্যাঙ্কের শাখা, ২ লক্ষ এটিএম এবং ১.৫৫ লক্ষ ডাকঘরের সহায়তায় বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছে যাবে কমিশনের বার্তা।

ইসিআই সোমবার ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) এবং ডাক বিভাগের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যাতে “আসন্ন লোকসভা 2024 সালের সাধারণ নির্বাচনের আগে তার ভোটারদের প্রচার এবং সচেতনতা প্রয়াস বাড়ানোর জন্য,” একটি ECI বিবৃতিতে বলা হয়েছে।ব্যাঙ্ক এবং পোস্ট অফিসগুলি তাদের ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া এবং তাদের অফিস এবং প্রধান স্থানে পোস্টার, হোর্ডিং ইত্যাদির মাধ্যমে ভোটার শিক্ষার বার্তা প্রদর্শন করবে, ইসিআই জানিয়েছে।আইবিএ এবং ডাক বিভাগের সদস্যরা তাদের কর্মীদের পাশাপাশি গ্রাহকদের জন্য ভোটার সচেতনতা তৈরি করবেন। এগুলি ভোটার সচেতনতার জন্য আলোচনা এবং অন্যান্য উদ্যোগ চালাবে, ইসিআই বলেছে। IBA দেশে 1.63 লক্ষেরও বেশি শাখা এবং 2.19 লক্ষ এটিএম সহ 247টি বেসরকারী এবং সরকারী ব্যাঙ্কের প্রতিনিধিত্ব করে।

ডাক বিভাগ পোস্টাল নিবন্ধগুলিতে ভোটার সচেতনতা বার্তা সহ একটি বিশেষ বাতিল স্ট্যাম্পও লাগাবে।“নির্বাচনকারীদের অংশগ্রহণে উল্লেখযোগ্য বৃদ্ধি সহ নির্বাচন কমিশন বছরের পর বছর ধরে সুষ্ঠু ও শান্তিপূর্ণ উপায়ে নির্বাচন পরিচালনা ও পরিচালনা করা সত্ত্বেও, প্রায় 30 কোটি ভোটার (91 কোটির মধ্যে) ভোট না দেওয়ার বিষয়েও উদ্বেগ রয়েছে। লোকসভা 2019-এর সাধারণ নির্বাচনে তাদের ভোট। ভোটের শতাংশ ছিল 67.4%, যাকে উন্নত করার জন্য কমিশন একটি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে,” বক্তব্য ইসিআইয়ের।