অনলাইন শপিং বা ফুড অর্ডার- শহর ও শহরতলির মানুষের নিত্যদিনের অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। ঠিকানা খুঁজে না পেলে প্রায়ই ফোন করেন ডিলিভারি দিতে আসা ব্যক্তি। কিন্তু সেই ফোনকে ঢাল করতেই প্রতারণা চক্র চালাচ্ছে প্রতারকরা। এক ফোনকলেই হাওয়া হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট।
কীভাবে করা হচ্ছে প্রতারণা?
কাস্টমার কেয়ার (Customer Care) থেকে ফোন, বলা হচ্ছে ঠিকানা খুঁজে পাচ্ছে না ডেলিভারি বয়। তারপরেই অনুরোধ, ‘‘একবার ফোন করে নিন‘‘। নম্বরও দেয় কাস্টমার কেয়ার। কিন্তু ডায়াল (Dial) করার আগে ‘*401*’ ডায়াল করতে হবে। তাতে সরাসরি ফোন যাবে ডেলিভারি বয়ের কাছে। এই কথায় ভুলে যেই ডায়াল করলেন, সেই মাত্র অ্যাকাউন্ট ফাঁকা। তবে, কোনও এসএমএস-এ নয়, ইমেলে জানানো হয় টাকা উধাওয়ের কথা। যতক্ষণে আপনি বুঝতে পারবেন আপনি প্রতারণার শিকার, ততক্ষণে টাকা গায়েব।
কাস্টমার কেয়ার (Customer Care) নয়, আসলে ফোন করে সাইবার প্রতারকরা। ‘স্টার ৪০১ স্টার’ ডায়াল করায় গ্রাহকের অ্যাকসেস পেয়ে যায় হ্যাকাররা। তারপরই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা। শুধু কলকাতা বা বাংলার নয়, এভাবে টাকা খুইয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। শুধু টাকা নয়, হ্যাকারদের হাতে চলে যাচ্ছে ব্যক্তিগত ছবি, ভিডিও, কনটাক্ট সবই।
সাইবার বিশেষজ্ঞদের মতে, নিজের মোবাইল থেকে অন্য নম্বরে কল ফরওয়ার্ডের ক্ষেত্রে ‘*401*’ ডায়াল করতে হয়। এক্ষেত্রে প্রতারকদের নম্বরে ফোনকল ফরওয়ার্ড হয়ে যাচ্ছে। ফলে যে কোনও কল, এসএমএস প্রতারকদের কাছেই পৌঁছচ্ছে। এমনকী, অনলাইনে বেশি টাকা তুলতে গেলে যে ওটিপি যায়, তাও যাচ্ছে প্রতারকদের মোবাইলেই। ফলে গ্রাহকের অজান্তেই তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাচ্ছে। এক্ষেত্রে সতর্ক থাকাই প্রতারণা থেকে বাঁচার উপায় বলে পরামর্শ বিশেষজ্ঞদের।