‘সরাসরি মুখ্যমন্ত্রী’ কর্মসূচিতে অভিযোগের দ্রুত সমাধানে নবান্নের নির্দেশে পৃথক দল

0
3

রাজ্য সরকারের ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ কর্মসূচিতে জমা পড়া অভিযোগের দ্রুত সমাধানে বিভিন্ন দফতর বিশেষ পৃথক দল গঠন করেছে। এই কাজে নজরদারির জন্য রাজ্যস্তর থেকে জেলাস্তর পর্যন্ত নির্ধারিত আধিকারিকদের দায়িত্ব দেওয়া হয়েছে। রাজ্যস্তরের আধিকারিকরা ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ পোর্টালে জমা পরা অভিযোগ খতিয়ে দেখে তা জেলার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের কাছে পাঠিয়ে দেবেন। অভিযোগ সমাধান হওয়ার পরে পোর্টালে তা আপডেট করে দেওয়া হবে।

সরাসরি মুখ্যমন্ত্রী কর্মসূচিতে জমা করা অভিযোগের দ্রুত সমাধানে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সমস্ত দফতরের সচিবদের সঙ্গে বৈঠক করে অভিযোগ নজরদারি ও নিষ্পত্তির জন্য রাজ্য এবং জেলা–দুই স্তরে নির্দিষ্ট সংখ্যক আধিকারিকদের নিয়োগ করার নির্দেশ দেন। তারপরেই এই উদ্যোগ।

প্রসঙ্গত, প্রশাসন ও পরিষেবা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধানে রাজ্য সরকার চালু করেছে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ কর্মসূচি। ৯১৩৭০৯১৩৭০-এই নম্বরে ফোন করে মানুষ পরিষেবা নিয়ে তাদের বিভিন্ন সমস্যার কথা জানাতে পারবেন। সকাল ১০টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ফোনে অভিযোগ জানানো যায়।নবান্নের দাবি ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে আসা ৯৮ শতাংশ অভিযোগের নিষ্পত্তি হয়েছে। এই পরিষেবাকে আম জনতার কাছে আরও ছড়িয়ে দিতে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে নবান্ন। এই নিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে জেলাশাসকদের। সেই চিঠিতে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’র প্রচার বাড়ানোতে জোর দেওয়া হয়েছে।

জানা গিয়েছে এ পর্যন্ত সরাসরি মুখ্যমন্ত্রী’তে আসা অভিযোগের ২০ শতাংশ আইন-শৃঙ্খলা সংক্রান্ত। বাকি ৮০ শতাংশ অভিযোগ জরুরি পরিষেবা নিয়ে।যে অফিসারদের এই কাজের জন্যে বিশেষ টিমে রাখা হবে, তাঁরাই শুধুমাত্র ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ পোর্টালে ঢুকতে পারবেন। বিভিন্ন দফতর সংক্রান্ত অভিযোগ জেলার দায়িত্বপ্রাপ্ত অফিসারের কাছে পাঠিয়ে দেবেন তাঁরা।