২০২৩-২৪ অর্থবর্ষে বাড়ল রেলওয়ে বাজেট (Railway Budget)। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Shitaraman) বাজেট পেশ করে জানিয়েছেন, রেলের জন্য বরাদ্দ হয়েছে ২.৪০ লক্ষ কোটি টাকা। এদিন নির্মলা জানান, সংযোগ আরও বাড়ানোর জন্য যোগাযোগ খাতে ১০০টি গুরুত্বপূর্ণ পরিবহণ পরিকাঠামোর উপর জোর দেওয়া হয়েছে। পাশাপাশি ব্যক্তিগত উৎস থেকে ১৫ হাজার কোটি টাকা সহ ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের সঙ্গে এই বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত অগ্রাধিকার পাবে। তবে চব্বিশের লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগে বরাদ্দ টাকার গতিপ্রকৃতি নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন বিশেষজ্ঞ মহল। তাঁদের প্রশ্ন এক লাফে রেল খাতে এত টাকা বাড়িয়ে লাভের লাভ কী সত্যিই কিছু হল নাকি পুরোটাই ভোটের কথা মাথায় রেখে? তা নিয়ে শুরু ধন্ধ।
বছর ঘুরলেই চব্বিশের লোকসভা নির্বাচন। আর তার আগে ২০২৪ সালের লোকসভা ভোটের আগে আর পূর্ণাঙ্গ বাজেট পেশের সুযোগ পাবে না বর্তমান কেন্দ্রীয় সরকার। আর নির্বাচনের আগে শেষ বাজেটে তাই দেশের মধ্যবিত্তদের স্বস্তি দিয়ে ভরসাযোগ্য যান রেলে বিপুল বরাদ্দ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এদিন বাজেট পেশ করতে গিয়ে নির্মলা বলেন, এর আগে কখনও ভারতীয় রেল এত বরাদ্দ পায়নি। যা প্রায় ৯ গুণ বেশি। পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী এদিন সাফ জানিয়েছেন, রেলে যাত্রীসংখ্যা ক্রমশ বাড়ছে। ফলে যাত্রীদের সুবিধা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে বাতানুকূল ও সজ্জাবিশিষ্ট কামরা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজধানী, শতাব্দী, দূরন্ত, হামসফর এবং তেজসের মতো ট্রেনগুলিতে হাজারটিরও বেশি কোচ সংস্কার করার পরিকল্পনা করছে রেল মন্ত্রক।
তবে বুধবারের বাজেট বক্তৃতায় রেল প্রসঙ্গে এর বেশি কিছু বলেননি নির্মলা। তবে চব্বিশের আগে রেল বাজেট নিয়ে গালভরা প্রতিশ্রুতির কথা শোনালেও রাজনৈতিক মহলের মতে, রেল বাজেট বৃদ্ধি কোনও বড় বিষয় নয়। প্রতিবছরই বাড়ানো হয় রেল বাজেট। কিন্তু এই বাজেট সত্যিই কী দিশা দেখাতে পারল সাধারণ মানুষকে? নাকি শুধুই বরাদ্দ বাড়িয়ে চব্বিশের নির্বাচনের আগে দেশবাসীর মন জয়ের চেষ্টা? তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।
এছাড়া ভারতীয় রেলের জন্য টাকা বরাদ্দ হলেও কোন কোন খাতে কী ভাবে তা ব্যবহার করা হবে? তা বাজেটে জানা যায়নি। পাশাপাশি ট্রেন, মেট্রো আদৌ বাড়ানো হল কী না? বাংলা তথা অন্যান্য রাজ্যের ভাগ্যে আদৌ কিছু মিলল কী না সেবিষয়েও কোনও পরিষ্কার চিত্র উঠে আসেনি চলতি অর্থবর্ষের বাজেটে। তবে এদিন বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী জোর গলায় জানিয়েছেন এর আগে ভারতীয় রেল কখনোই এত বরাদ্দ পায়নি। কিন্তু তার বাস্তবায়ন ঠিক কতখানি? আদৌ কী রেলের গোটা চিত্র বদলাবে? তা নিয়ে প্রশ্নচিহ্ন দেখা যাচ্ছে।