সরকারি প্রকল্পের সুবিধা মানুষের কাছে সঠিক ভাবে পৌঁছাচ্ছে কি না তা খতিয়ে দেখতে এবার মানুষের দুয়ারে পৌঁছে যাবে প্রশাসন। রাজ্য ও জেলা স্তরে বিশেষ জনসংযোগ ইউনিট (Unit) তৈরির পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। ‘সিটিজেন রিলেশনশিপ ম্যানেজমেন্ট ইউনিট’ (citizen relationship management unit) নামে এই বিভাগ সরাসরি নাগরিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগের মাধ্যমে সরকারের কাজকর্ম ও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে তাদের মনোভাব, চাহিদা, অভাব-অভিযোগ খতিয়ে দেখা হবে।
সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে দুয়ারে সরকার কর্মসূচি চালু করেছে রাজ্য সরকার (State Government)। এলাকায় গিয়ে তাঁদের অভাব অভিযোগ শুনে তার নিষ্পত্তি করার জন্য পাড়ায় সমাধান কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সরকারের নিজস্ব জনসংযোগ ইউনিট তৈরির এই ভাবনা এরই পরবর্তী ধাপ বলে প্রশাসনিক মহলের অভিমত।
কেন্দ্রীয় ভাবে ও জেলায় জেলায় এই ইউনিট তৈরির ব্যপারে সুনির্দিষ্ট রূপরেখা প্রস্তুত করা হচ্ছে একজন দক্ষ আইএস অফিসারকে। কেন্দ্রীয় ভাবে এই ইউনিটের দায়িত্বে তাঁকে রাখার কথা ভাবা হচ্ছে। মূলত, সরকারি প্রকল্পের সুবিধা সাধারণ মানুষ কতটা পাচ্ছেন? অভিযোগ জানানোর পর আদৌ কাজ হচ্ছে কী না? সেই সংক্রান্ত তথ্য জানতে সরকারি আধিকারিকরা সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবেন। শুধু পৌঁছনোই নয়, সঙ্গে সঙ্গে যাতে সমাধান সূত্রে বেরিয়ে যায় সেই বিষয়েও বিশেষভাবে উদ্যোগ নেবে এই ইউনিট। জেলা থেকে ব্লক স্তরে আলাদা আলাদা ভাবে জনসংযোগ ইউনিট তৈরির করা হবে। সামগ্রিক ভাবে প্রশাসনের কাজকে স্বচ্ছ ও মসৃণ করে তোলার পাশাপাশি সরাকারের সঙ্গে সাধারণ মানুষের সংযোগকে আরও মজবুত করাই এর উদ্দেশ্য। গোটা ইউনিটে কীভাবে কাজ হবে, কীভাবে কাজ পরিচালনা করবেন আধিকারিকরা তা বিস্তারিত গাইডলাইন আকারে জেলাগুলিকে জানাবে নবান্ন।