টালা সেতুর প্রাথমিক নকশার অনুমোদন দিল রেল। বড়দিনে মিলেছে এই বড় খবর। উত্তর কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ এই সেতু ভেঙে ফের নতুন করে তৈরির পরিকল্পনা নিয়েছে রাজ্য। সেতুর হাল বেহালের কারণেই এই সিদ্ধান্ত। পূর্ত দফতরের তত্ত্বাবধানে সেতু নির্মাণ হলেও, মাঝেরহাটের মতোই রেলের অনুমতি প্রয়োজন।
শুক্রবার পূর্ব রেল সূত্রে খবর, পূর্ত দফতরে পাঠানো নকশা অনুমোদন করা হয়েছে। বিষয়টি লিখিতভাবেও রাজ্য সরকারকে জানানো হয়েছে। টালা সেতুর উপর দিয়ে প্রথমে ভারী যান চলাচল বন্ধ করা হয়। পরে সব গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করায় দুর্ভোগ বাড়ে শহরবাসীর। তবে দ্রুত সেতু নির্মাণ হলে সেই সমস্যাও কেটে যাবে।
এই বছরের ফেব্রুয়ারি থেকে ভাঙার কাজ শুরু হয়। লকডাউন পর্বেও টালা ব্রিজ ভাঙার কাজ চলতে থাকে।সম্প্রতি ভাঙার কাজ সম্পূর্ণ শেষ নতুন করে ব্রিজ তৈরির কাজ শুরু হয়েছে পিলার পাইলিংয়ের কাজ শুরু করেছে লারসেন এন্ড টুব্রো কর্তৃপক্ষ৷নয়া টালা সেতু হবে কেবল স্টেয়ড। তবে এখানেও সেতুর নীচে রেল লাইন থাকায় ফের রেল-রাজ্য সমস্যা।পুরনো টালা সেতু ভাঙতে ইতিমধ্যেই ৫৫ লাখ দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাজ্য। এই টাকা রেলকে দিয়েছে রাজ্য। তবে আগের চেয়ে নয়া সেতু হবে অনেক লম্বা ও চওড়া।
টালায় এই রোড ওভারব্রিজ (আরওবি)-টি ৬টি স্তম্ভের উপরে তৈরি হবে। সেতু নির্মাণের বিস্তারিত নকশা নিয়ে গত ১৪ ডিসেম্বর রাজ্য এবং রেল কর্তাদের মধ্যে বৈঠকও হয়। নকশার অনুমোদনের পর সেতু নির্মাণের কাজ দ্রুত শেষ করতে চাইছে পূর্ত দফতর। লকডাউন এবং করোনার কারণে টালা সেতু ভাঙার কাজের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। নকশার অনুমোদন পাওয়ার পর, প্রকল্পটি গতি পাবে বলে মনে করছেন ইঞ্জিনিয়াররা।
Sign in
Welcome! Log into your account
Forgot your password? Get help
Password recovery
Recover your password
A password will be e-mailed to you.