মহামারি পরিস্থিতিতে কাজ হারিয়েছেন এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। শুধু তাই নয়, বেতন হ্রাসের পথেও হেঁটেছে একাধিক সংস্থা। এই পরিস্থিতিতে রমরমিয়ে ব্যবসা করছে ‘গিকমনকি ‘। যা একটি অনলাইন শপিং প্ল্যাটফর্ম। চলতি বছর রাখি পূর্ণিমায় গত বছরের তুলনায় বিক্রি হয়েছে ৩০০ শতাংশ বেশি।
দুই গৃহিণীর অনলাইন ব্যবসা সারা দেশেই বেশ জনপ্রিয়। জানা গিয়েছে, গত ৩ বছরে ২ কোটি টাকা উপার্জন হয় এই অনলাইন শপিং প্ল্যাটফর্ম থেকে। বর্তমানে সারা ভারতে এই শপিং প্ল্যাটফর্মের ক্রেতার সংখ্যা প্রায় ১ লক্ষ ৫০ হাজার। কিন্তু মার্চ মাস থেকে লকডাউন হওয়ার জেরে ক্ষতির মুখ দেখতে শুরু করে সংস্থা। কিন্তু বেশি দিন স্থায়ী হয়নি। ফের ঘুরে দাঁড়িয়েছে দুই বান্ধবীর ‘গিকমনকি’।
দেরাদুন ভিত্তিক এই অনলাইন সংস্থার প্রতিষ্ঠাতা গুড্ডি দেশাই এবং নিশা থাপ্লিয়াল। তবে সাফল্য পেতে যে পথ পেরোতে হয়েছে তা মোটেই সহজ ছিল না। ৫০ বছর বয়সে এসে দুই বান্ধবী সিদ্ধান্ত নেন অনলাইন শপিং সাইট খুলবেন। এই কাজে সাহায্য করেছিল তাঁদের ছেলে মেয়ে। কীভাবে এই অনলাইন শপিং সাইট চালানো হবে, নিয়ে দীর্ঘ গবেষণা শুরু করেন তাঁরা। দেশজুড়ে বিক্রেতাদের সঙ্গে যোগাযোগ করেন। একই সঙ্গে স্থানীয় কারিগর এবং হস্তশিল্প প্রস্তুতকারকদের যোগাযোগ করেছিলেন দুই বান্ধবী। শেষমেষ শুরু হয় ‘গিকমনকি’-র যাত্রা।

কী পাওয়া যায় এই অনলাইন শপিং সাইটে? বাড়ির অন্দরমহল থেকে শুরু করে নিজেকে সাজিয়ে তোলার যাবতীয় পণ্যই পাওয়া যায় এখানে। বাড়ির সাজসজ্জা, রান্নাঘরের জিনিসপত্র , স্টেশনারি দ্রব্য এমনকী জন্মদিন, বিয়ে এবং অন্যান্য যেকোনও অনুষ্ঠান উপহার দেওয়ার জন্য বিভিন্ন সামগ্রী পাওয়া যায়। গত কয়েক বছরে সারা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে অনলাইন শপিং সাইটের নাম। দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে আছে অসংখ্য ক্রেতা। নিজের বাড়ি সাজানো থেকে অন্যকে কিছু উপহার দিতে হলে তাঁরা ‘গিকমনকি’-কে বেছে নেন।
আরও পড়ুন-নেই অথচ আছে, প্রতিকৃতির বন্ধু নিয়ে অভিনব বিয়ে দম্পতির



































































































































